মাধ্যমিক ইতিহাস মক টেস্ট | Madhyamik History Mock Test

Madhyamik Bengali Practice Set

মাধ্যমিক বাংলা প্র্যাকটিস সেট | Madhyamik Bengali Practice Set

Madhyamik Bengali Africa Chapter

মাধ্যমিক বাংলা ” আফ্রিকা ” অধ্যায়ের প্রশ্ম উত্তর | Madhyamik Bengali Africa Chapter

Last Updated on April 24, 2024 by Shiksha Diksha

মাধ্যমিক বাংলা ” আফ্রিকা ” অধ্যায় (Madhyamik Bengali Africa Chapter)

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের দশম শ্রেণীর বাংলা (Madhyamik Bengali) বিষয়ের কবিতা ” আফ্রিকা (Africa)” থেকে সমস্ত রকম গুরুত্বপূর্ণ MCQ প্রশ্ম এবং তার উত্তর করে দেওয়া হলো। দশম শ্রেণীতে পাঠরত যে সমস্ত ছাত্র-ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দেবে তারা এই প্রশ্ম-উত্তর গুলি অবশ্যই দেখে নিতে পারো। এখানে টেস্ট পেপার থেকে সাজেস্টিভ MCQ প্রশ্ম সিলেক্ট করে তার উত্তর করা হয়েছে। নীচে মাধ্যমিক বাংলা ” আফ্রিকা ” অধ্যায়ের প্রশ্ম উত্তর দেওয়া হলো।

১. ‘ আফ্রিকা ‘ কবিতাটি কবি যার অনুরোধে রচনা করেন তিনি হলেন-
(ক) নজরুল ইসলাম
(খ) অমিয় চৌধুরী
(গ) বিষ্মু দে

(ঘ) অমিয় চক্রবর্তী


২. আফ্রিকা কবিতায় আদিম যুগ ছিল-
(ক) অন্ধকার
(খ) উদভ্রান্ত
(গ) সহজ

(ঘ) দিশেহারা

৩. “স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে”-আদিম যুগের স্রষ্টা অসন্তুষ্ট ছিলেন-

(ক) নিজের প্রতি

(খ) দেবতার প্রতি

(গ) কবির সংগীতের প্রতি

(ঘ) প্রাচী ধরিত্রীর প্রতি



৪. কবির মনে হয়েছে আফ্রিকার প্রকৃতি বিদ্রূপ করছে-

(ক) সাম্রাজ্যলিঙ্গু মানুষ ধরার দলকে

(খ) প্রাকৃতিক আলোড়নকে

(গ) ভীষণ ভয়ংকর প্রকাশকে

(ঘ) কোনোটিই নয়



৫. “রুদ্র সমুদ্রের বাহু/প্রাচী ধরিত্রীর বুকের থেকে/ছিনিয়ে নিয়ে গেল তোমাকে”-এখানে ‘তোমাকে’ বলতে কাকে বোঝানো হয়েছে?

(ক) আফ্রিকাকে

(খ) অস্ট্রেলিয়াকে

(গ) ইউরোপকে

(ঘ) আবিসিনিয়াকে



৬. ‘প্রাচী ধরিত্রীর বুকের থেকে’-‘প্রাচী’ শব্দের অর্থ হল-

(ক) প্রাচীন

(খ) প্রবীণ

(গ) পূর্বদিক

(ঘ) পঠনশীল



৭. সৃষ্টিকর্তা আফ্রিকাকে যার নিবিড় পাহারায় বেঁধেছিলেন, তা হল-

(ক) সমুদ্রের

(খ) হিংস্রজন্তুর

(গ) বিদেশি সৈন্যের

(ঘ) বনস্পতির



৮. “প্রকৃতির দৃষ্টি-অতীত জাদু”-কোন কাজ করছিল?

(ক) সৃষ্টি করছিল

(খ) মন্ত্রমুগ্ধ করছিল

(গ) ধ্বংস করছিল

(ঘ) মন্ত্র জাগাচ্ছিল


আরও দেখুনঃ Madhyamik Bengali Syllabus 2024 | মাধ্যমিক বাংলা সিলেবাস ২০২৪


৯. ‘প্রকৃতির দৃষ্টি-অতীত জাদু / মন্ত্র জাগাচ্ছিল’-

(ক) চেতনাতীত মনে

(খ) বাষ্পাকুল অরণ্যপথে

(গ) নিভৃত গোপনে

(ঘ) অপমানিত ইতিহাসে



১০. ‘বিদ্রূপ করেছিলে ভীষণকে’-কীভাবে?

(ক) আপনাকে উগ্র করে

(খ) বিরুপের ছদ্মবেশে

(গ) শঙ্কাকে হার মানিয়ে

(ঘ) অন্তরের দুন্দুভিনিনাদে



১১. “হায় ছায়াবৃতা,”-‘ছায়াবৃতা’ হল-

(ক) আফ্রিকা

(খ) ভারতমাতা

(গ) প্রাচী ধরিত্রী

(ঘ) ভিক্টোরিয়া



১২. “কালো ঘোমটার নীচে/অপরিচিত ছিল…”

(ক) ঔপনিবেশিকদের মানবরূপ

(খ) ঔপনিবেশিকদের প্রকৃত রূপ

(গ) আফ্রিকার হিংস্র রূপ

(ঘ) আফ্রিকার মানবরূপ



১৩. “উপেক্ষার আবিল দৃষ্টিতে।”-‘আবিল’ শব্দের অর্থ কী?

(ক) অপবিত্র

(খ) কলুষিত

(গ) ঢাকা

(ঘ) করুণ

১৪. ‘এল ওরা’-ওরা হল-

(ক) ঔপনিবেশিক সাম্রাজ্যবাদীদের দল

(খ) আদিম আফ্রিকাবাসী

(গ) অনার্য সম্প্রদায়

(ঘ) কৃষকরা



১৫. ‘মানুষ-ধরার দল’-এর কোন বৈশিষ্ট্য আফ্রিকার ‘সূর্যহারা অরণ্যর চেয়ে’ প্রবল ছিল?

(ক) লোভ

(খ) হিংস্রতা

(গ) গর্ব

(ঘ) আত্মবিশ্বাস



১৬. ‘দস্যু-পায়ের কাঁটা-মারা জুতোর তলায়’ চিহ্নিত হল-

(ক) আফ্রিকার যন্ত্রণা

(খ) আফ্রিকার সীমারেখা

(গ) আফ্রিকার চোখের জল

(ঘ) আফ্রিকার অপমানিত ইতিহাস



১৭. কার নামে মন্দিরে সকালে-সন্ধ্যায় পূজার ঘণ্টা বাজছিল?

(ক) শিশুদের নামে

(খ) যুগান্তের কবির নামে

(গ) মায়েদের নামে

(ঘ) দয়াময় দেবতার নামে



১৮. কবির বোধে ধরা পড়েছে, মানুষ বিবিক্ত সেই ‘নিভৃত অবকাশে’ আফ্রিকা ক্রমে হয়ে উঠেছে-

(ক) দুর্গম

(খ) সুগম

(গ) ভাষাহীন

(ঘ) অপমানিত



১৯. সাম্রাজ্যলিদু মানুষের কাছে আদি প্রকৃতির মানবরূপ ছিল-

(ক) পরিচিত

(খ) অনিকেত

(গ) অপরিচিত

(ঘ) কোনোটিই নয়



২০. সাম্রাজ্যলিলু আক্রামক মানুষ-ধরার দল গর্বোদ্ধত-

(ক) সূর্যহারা অরণ্যের চেয়ে

(খ) ভাষাহীন ক্রন্দনে

(গ) অপমানিত ইতিহাসে

(ঘ) হননোদ্যত রূপে



২১. ‘আফ্রিকা’ কবিতায় রহস্যময় গুণ্ঠনাবৃত প্রকৃতির ভিতরেও মানবতা দ্যোতিত কবি আবিষ্কার করলেন-

(ক) হিংস্র চেহারা

(খ) প্রচন্ড সুন্দর মহিমা

(গ) বীভৎস কাদার পিন্ড

(ঘ) লোহার হাতকড়ি



২২. প্রাক্ সভ্যতায় আফ্রিকা উঠেছিল, তা হল যে রূপটি নিয়ে জেগে-

(ক) তমসাবৃত

(খ) আবিল দৃষ্টিসম্পন্ন

(গ) মোহিনী

(ঘ) শান্ত ও সৌষম্যময়



২৩. ‘আফ্রিকা’ কবিতায় আফ্রিকার অপমানিত ইতিহাসের বিপরীতে কৰি স্থাপন করেছেন-

(ক) ভারতীয় আধ্যাত্মিকতা স্নাত শুচিস্মিত প্রতিবেশকে

(খ) মানুষের ভয়ংকর রূপটিকে

(গ) যুদ্ধক্ষত রণরন্ত ক্লিন্ন বর্তমান সময়কে

(ঘ) কোনোটিই নয়

২৪. ‘সংগীতে বেজে উঠেছিল’-সংগীত স্রষ্টা হলেন-

(ক) দেবতা

(খ) কবি

(গ) যুগান্তের কবি

(ঘ) আফ্রিকা



২৫. ‘কবির সংগীতে বেজে উঠেছিল’-যা, তা হল-

(ক) আফ্রিকার কান্না

(খ) সুন্দরের আরাধনা

(গ) দেবতার স্তুতি

(ঘ) মানুষের জয়গান



২৬. গুপ্ত গহ্বর থেকে বেরিয়ে এল-

(ক) ঔপনিবেশিকরা

(খ) পশুরা

(গ) দস্যুরা

(ঘ) যুগান্তের কবি



২৭. “অশুভ ধ্বনিতে ঘোষণা করল দিনের অন্তিমকাল,” -এই পঙ্ক্তিতে ‘অন্তিমকাল’-এর অর্থ হল

(ক) সন্ধ্যা

(খ) বিকেল

(গ) পরাধীনতা

(ঘ) রাত্রি

২৮. “এসো যুগান্তের কবি,”-যুগান্তের কবিকে আহ্বান “জানানো হয়েছে দাঁড়ানোর জন্য

(ক) দেব মন্দিরের সামনে

(খ) আফ্রিকার পাহারায়

(গ) মানহারা মানবীর দ্বারে

(ঘ) পশ্চিম দুনিয়ার মানুষের পাশে



২৯. ‘সভ্যতার শেষ পুণ্যবাণী’ ঘোষিত হবে-

(ক) সুন্দরের আরাধনার মধ্য দিয়ে

(খ) হিংস্র প্রলাপের মধ্যে

(গ) অন্তরের দুন্দুভিনিনাদের মধ্যে

(ঘ) পূজার ঘণ্টাধ্বনির মধ্যে



৩০. “সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী।।”- ‘সভ্যতার শেষ পুণ্যবাণী’ হল

(ক) ভালোবাসো

(খ) ক্ষমা করো

(গ) মঙ্গল করো

(ঘ) বিদ্বেষ ত্যাগ করো

৩১. ‘ আফ্রিকা ‘ কবিতাটি যে কাব্যগ্রন্থের অন্তর্গত-

(ক) সঞ্চিতা

(খ) মানসী

(গ) পত্রপুট

(ঘ) গীতাঞ্জলী

৩২. ” সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী। ” – সভ্যতার শেষ পুণ্যবাণী হল-

(ক) বিদ্বেষ ত্যাগ করো

(খ) ভালোবাসো

(গ) ক্ষমা করো

(ঘ) মঙ্গল করো

৩৩. ” প্রদোষকাল ঝঞ্ঝাবাতাসে রুদ্ধশ্বাস ” – প্রদোষ শব্দের অর্থ-

(ক) সন্ধ্যা

(খ) ভোর

(গ) রাত

(ঘ) দুপুর

৩৪. ” হায় ছায়াবৃতা ” ” দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে “- ‘ ছায়াবৃতা ‘ , ‘ মানহারা মানবী ‘ বলতে যাকে বোঝানো হয়েছে?

(ক) আফ্রিকা মহাদেশকে

(খ) বসুধাকে

(গ) ভারতবর্ষকে

(ঘ) ইউরোপ মহাদেশকে

৩৫. প্রাচী ধরিত্রীর বুক থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গেল

(ক) স্রষ্টা

(খ) সাম্রাজ্যবাদীরা

(গ) রুদ্র সমুদ্রের বাহু

(ঘ) নির্লজ্জ অমানুষতা

৩৬. আফ্রিকা বিরূপের ছদ্মবেশে বিদ্রুপ করেছিল-

(ক) ভীষণকে

(খ) শঙ্কাকে

(গ) যুগান্তের কবিকে

(ঘ) বীভৎসতাকে

৩৭. “মন্দিরে বাজছিল পুজার ঘণ্টা”-পূজার ঘণ্টা বাজছিল

(ক) সকাল, সন্ধ্যায়

(খ) দুপুর, রাতে

(গ) সকাল, বিকাল

(ঘ) দিন, রাত

৩৮. অশুভ ধ্বনিতে দিনের অন্তিমকাল ঘোষণা করেছিল-

(ক) যুগান্তের কবি

(খ) আফ্রিকা

(গ) পশুরা

(ঘ) দস্যুরা

৩৯. “ক্ষমা করো”-কাকে ক্ষমা চাইতে বলা হয়েছে?

(ক) মানহারা মানবীকে

(খ) সাম্রাজ্যবাদীদের

(গ) যুগান্তের কবিকে

(ঘ) অশুভ শক্তিকে

৪০. নিভৃত অবকাশে আফ্রিকা সংগ্রহ করেছিল

(ক) দুর্গমের রহস্য

(খ) দুর্বোধ সংকেত

(গ) দৃষ্টি অতীত জাদু

(ঘ) বিরূপের ছদ্মবেশ

৪১. কবির সংগীতে বেজে উঠেছিল-

(ক) সুরের মূর্ছনা

(গ) হিংস্র প্রলাপ

(খ) সুন্দরের আরাধনা

(ঘ) প্রতিবাদের ঝংকার

৪২. আফ্রিকা ধূলি পঙ্কিল হল-

(ক) সাম্রাজ্যবাদীদের রক্তে

(খ) আফ্রিকাবাসীদের রক্তে

(গ) আফ্রিকাবাসীদের রক্ত ও অশ্রুতে

(ঘ) আকস্মিক ঝড় ও বন্যায়

৪৩. আফ্রিকার মন ছিল-

(ক) চেতনাতীত

(খ) চঞ্চল

(গ) দুর্বোধ্য

(ঘ) অন্ধকার

৪৪. ‘সমুদ্রপারে সেই মুহূর্তেই’-সমুদ্রপার হল-

(ক) ভূমধ্যসাগর পার

(খ) এশিয়া মহাদেশ

(গ) পশ্চিমিদেশ

(ঘ) মধ্যপ্রাচ্যের দেশ

৪৫. আফ্রিকাকে নিবিড় পাহারায় বেঁধেছিল-

(ক) রুদ্র সমুদ্রের বাহু

(খ) বনস্পতি

(গ) সাম্রাজ্যবাদী শক্তি

(ঘ) আফ্রিকার মানুষ

৪৬. পশুরা বেরিয়ে এসেছিল-

(ক) গভীর জঙ্গল থেকে

(খ) গুপ্ত গহ্বর থেকে

(গ) পশ্চিমি দেশ থেকে

(ঘ) সমুদ্রতীর থেকে

৪৭. “চিরচিহ্ন দিয়ে গেল”-

(ক) আফ্রিকার ভূমিতে

(খ) অপমানিত ইতিহাসে

(গ) ভবিষ্যতের ভাবনায়

(ঘ) মানবজাতির ইতিহাসে

৪৮. ‘এল ওরা’-যা নিয়ে এসেছিল-

(ক) অস্ত্র

(খ) লোহার হাতকড়ি

(গ) অমানবিক লোভ

(ঘ) অকৃত্রিম ভালোবাসা

৪৯. ‘তাণ্ডবের দুন্দুভিনিনাদে’- ‘দুন্দুভি’ হল

(ক) মাদল জাতীয় বাদ্যযন্ত্র

(খ) রণদামামা

(গ) জয় ঢাক

(ঘ) মৃদঙ্গ জাতীয় বাদ্যযন্ত্র

৫০. ‘দস্যু-পায়ের কাঁটা-মারা জুতোর তলায়’-কী ছিল?

(ক) রক্ত-মাটি

(খ) বীভৎস কাদার পিন্ড

(গ) কাদা-মাটি

(ঘ) রক্ত-ঘামমিশ্রিত মাটি

আমাদের পোষ্টের লেটেস্ট আপডেট পেতে আমাদের Whatsapp Channel জয়েন করুন এবং Telegram Channel জয়েন করুন।

WhatsApp Channel Follow
Telegram Channel Join Now
Facebook Page Follow

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top