Vidyasagar Science Olympiad 2024

Vidyasagar Science Olympiad 2024 (VSO) | বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪

Vidyasagar Science Olympiad 2024 (VSO): ” জগদীশ বোস ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ ” এর পরিচালনায় এবং পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দপ্তরের উদ্যোগে একটি বিশেষ স্কলারশিপ পরীক্ষার বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ আয়োজন করা হয়েছে। বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০১৪ একটা ত্রি-স্তরীয় পরীক্ষা ব্যবস্থা। এখানে মোট তিনটি স্তরে পরীক্ষা হবে।

পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদের অধীনস্থ সমস্ত সরকারি স্কুল, সমস্ত স্বীকৃত বেসরকারি সাহায্যপ্রাপ্ত ও স্পনসর স্কুল এবং সমস্ত মহার্ঘ ভাতা প্রাপ্ত, পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদের অধীনস্থ স্কুলের নবম শ্রেণীতে পাঠরত এবং যারা অষ্টম শ্রেণীর বার্ষিক পরীক্ষায় ভালো ফলাফল করেছে এমন প্রথম পাঁচ জন মেধা সম্পন্ন ছাত্রছাত্রী এই স্কলারশিপ পরীক্ষার জন্য যোগ্য হবে। তারা অবশ্যই স্কুলের HM / AHM / TIC দ্বারা মনোনীত হবে।

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ (Vidyasagar Science Olympiad 2024) একটা ত্রি-স্তরীয় পরীক্ষা ব্যবস্থা। এখানে মোট তিনটি স্তরে পরীক্ষা হবে।

প্রথম স্তর – আন্তঃ ইউনিট প্রতিযোগিতা

দ্বিতীয় স্তর- আন্তঃ জেলা প্রতিযোগিতা

তৃতীয় স্তর- আন্তঃ রাজ্য প্রতিযোগিতা

প্রথম স্তর (আন্ত: ইউনিট প্রতিযোগিতা)

যোগ্যতা: একটি স্কুলে নবম শ্রেণীতে পাঠরত প্রথম পাঁচজন ছাত্রছাত্রী (অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে হেডমাস্টার বা অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার বা টিআইসি দ্বারা মনোনীত)।

প্রশ্নপত্রের ধরন এবং মূল্যায়ন পদ্ধতি: প্রথম স্তরের পরীক্ষায় মোট ৫০টি MCQ ধরনের প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ২ নম্বর করে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫ নাম্বর কাটা যাবে।

বিষয় ও নম্বর: ভৌত বিজ্ঞান- ৪০, জীবন বিজ্ঞান- ৩০, গণিত- ৩০, মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।

পুরস্কারের বিশদ বিবরণ: প্রথম স্তর বা আন্তঃ ইউনিট প্রতিযোগিতার ক্ষেত্রে প্রতিটি ইউনিটের প্রথম তিনজন পরীক্ষার্থীকে পুস্তক অনুদান স্বরূপ এককালীন ১ হাজার টাকা প্রদান করা হবে, যদি তারা প্রথম স্তরের পরীক্ষায় কমপক্ষে মোট নম্বরের ৮০% পায়।

দ্বিতীয় স্তর (আন্ত জেলা প্রতিযোগিতা)

যোগ্যতা: প্রতিটি ইউনিটের (ব্লক / পৌরসভা / পৌর কর্পোরেশনের) শীর্ষ ১০% পরীক্ষার্থী (যদি তারা প্রথম স্তরের পরীক্ষায় কমপক্ষে মোট নম্বরের ভিত্তিতে ৩০% পায়) দ্বিতীয় স্তরের পরীক্ষার জন্য যোগ্য হবে। যে সকল ছাত্র-ছাত্রীরা প্রথম স্তরের পরীক্ষায় কমপক্ষে মোট নম্বরের ৫০% নম্বর পাবে, তারা সরাসরি দ্বিতীয় স্তরের পরীক্ষার জন্য যোগ্য হবে।

প্রশ্নপত্রের ধরন এবং মূল্যায়ন পদ্ধতি: দ্বিতীয় স্তরের পরীক্ষায় মোট ৫০ টি MCQ ধরনের প্রশ্ন হবে। প্রতিটি প্রশ্নের মান ২ নম্বর করে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য এক নম্বর করে কাটা যাবে।।

বিষয় ও নম্বর: ভৌত বিজ্ঞান- ৪০, জীবন বিজ্ঞান- ৩০, এবং গণিত- ৩০, মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।

পুরস্কারের বিশদ বিবরণ: প্রতিটি জেলার প্রথম ১০ জন পরীক্ষার্থীকে পুস্তক অনুদান স্বরূপ এককালীন ২০০০ টাকা প্রদান করা হবে, যদি তারা দ্বিতীয় স্তরের পরীক্ষায় কমপক্ষে মোট নম্বরের ৪০% নম্বর পায়।

তৃতীয় স্তর (আন্তঃ রাজ্য প্রতিযোগিতা)

যোগ্যতা: প্রতিটি জেলার শীর্ষ ২০% পরীক্ষার্থী (যদি তারা দ্বিতীয় স্তরের পরীক্ষায় কমপক্ষে মোট নম্বরের ভিত্তিতে ৪০% নম্বর পায়) তৃতীয় স্তরে পরীক্ষার জন্য যোগ্য হবে। যে সকল ছাত্র-ছাত্রী দ্বিতীয় স্তরের পরীক্ষায় কমপক্ষে মোট নম্বরের ৬০% নম্বর পাবে, তারা সরাসরি তৃতীয় স্তরের পরীক্ষার জন্য যোগ্য হবে।।

প্রশ্নপত্রের ধরণ ও মূল্যায়ন পদ্ধতি: তৃতীয় স্তরে মোট ৩০ টি সংক্ষিপ্ত প্রশ্ন হবে । প্রতিটি প্রশ্নের মান ২ নম্বর করে এবং এক্ষেত্রে কোনরকম নেগেটিভ মার্কিং নেই।

বিষয় ও নম্বর: এক্ষেত্রে মোট ৬০ নম্বরের পরীক্ষা হবে । ভৌত বিজ্ঞান-২০, জীবন বিজ্ঞান-২০ এবং গণিত-২০।

পুরস্কারের বিশদ বিবরণ: সমগ্র পশ্চিমবঙ্গ থেকে প্রথম ১০০ জন মেধা সম্পন্ন ছাত্রছাত্রীকে দুই বছরের জন্য প্রতি মাসে এক হাজার টাকা করে বৃত্তি দেওয়া হবে এবং ২৫০০ টাকা বার্ষিক পুস্তক অনুদান প্রদান করা হবে।

গুরুত্বপূর্ণ তারিখ গুলিঃ

আবেদন শুরু হবে – ২০ এপ্রিল ২০২৪

আবেদনের শেষ তারিখ – ৫ মে ২০২৪

প্রথম স্তরের পরীক্ষা – ২৩ জুন ২০২৪

আবেদনের পদ্ধতি (Vidyasagar Science Olympiad 2024)

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ (Vidyasagar Science Olympiad 2024) পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। তবে পরীক্ষার্থীরা নিজেরা অনলাইনে আবেদন করতে পারবে না শুধুমাত্র স্কুল থেকে বা হেডমাস্টার মশাইয়ের কাছ থেকেই অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনের সময় কি কি ডকুমেন্টস লাগবেঃ

(১) ছাত্র-ছাত্রীদের নাম, অভিভাবকের নাম, জেন্ডার এবং বাংলা শিক্ষা পোর্টালের আইডি।

(২) মোবাইল নাম্বর এবং ইমেইল আইডি (যদি থাকে)।

(৩) ক্লাস VIII এর ফাইনাল পরীক্ষার মার্কসের পার্সেন্টেজ।

(৪) এক কপি পাসপোর্ট সাইজের ফটো।

(৫) ফুল সিগনেচারের JPG ফরমেট।

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ অনলাইন আবেদনের লিংক:

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ (Vidyasagar Science Olympiad 2024) স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করুন। অথবা সরাসরি আবেদন করার জন্য নিচে দেওয়া বাটানে ক্লিক করুন।

Apply online for VIDYASAGAR SCIENCE OLYMPIAD 2024

আরও দেখুনঃ নবম শ্রেণীর জীবন বিজ্ঞান সিলেবাস 2024 | Class 9 Life Science Syllabus Download

আমাদের পোষ্টের লেটেস্ট আপডেট পেতে আমাদের Whatsapp Channel জয়েন করুন এবং Telegram Channel জয়েন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top